Select Page

সিনেমায় যদি নিজেদের গল্প না থাকে দর্শক কেন দেখবে?

সিনেমায় যদি নিজেদের গল্প না থাকে দর্শক কেন দেখবে?

একটা সময় ছিল যখন আমাদের প্রত্যাশার কোনো পাল্লাপাথর ছিল না। ‘ভণ্ড’ যখন রিলিজ হয়, তখন আমরা আশা করে বসে থাকিনি যে, ছবিটি যেন ‌’কুলি নাম্বার ওয়ান’ এর মতো হয়। ‘তেজী’ রিলিজের সময় আমরা এটা ভাবিনি যে, ছবিটি কি ‘রাজা হিন্দুস্তানী’ এর মতো হবে!

কোলাজ: শান ও কেজিএফ ছবির দৃশ্য

শহীদুল ইসলাম খোকন বা কাজী হায়াতের কাছে আমাদের প্রত্যাশা ছিল, তাদের পরিচালনায় আগের হিট ছবিটার নিচে যেন মান না নামে। ব্যস, এইটুকু আশা নিয়ে আমরা সিনেমা হলে যেতাম। তারপর তো প্রিয় পরিচালকরা আমাদের ইচ্ছে পূরণ করে দিতেন, বি‌নোদ‌নে প‌রিতৃপ্ত ক‌রে ত‌বে ছাড়‌তেন। কিন্তু আজকের গল্প একেবারেই অন্যরকম।

‘শান’ দেখার আগে আমরা ভাবি, ছবিটা তো ‘কেজিএফ’ এর ধারেকাছেও যেতে পারবে না। ‘মিশন এক্সট্রিম’ দেখার আগে চিন্তা করি, এটার বাজেট তো ‘বাহুবলী’র গানের বাজেটও অতিক্রম করতে পারেনি।

আমরা সবসময় দেশি ছবির সঙ্গে বলিউডি ছবির তুলেনা চালাই। কিন্তু আমরা ভুলে যাই, খোদ বলিউড কখনোই হলিউডের সঙ্গে তুলনায় যায় না। ‘গাঙ্গুবাই কাথিয়াবাড়ি’ দেখার সময় ভারতীয় দর্শকদের মাথায় থাকে সঞ্জয়লীলা বানসালির শেষ বানানো ছবিটা। ‘বাজিরাও মাস্তা‌নি’র কাছাকাছি যেতে পারবে কি না ‘গাঙ্গুবাই’, এটাই থাকে দর্শকদের ভাবনা। অনুরাগ বসুর ‘লুডো’ যেন ‘বরফিকে’ও ছাড়িয়ে যায়, এই ভেবেই তো ছবিটি দেখতে বসেন বলিউডের দর্শকরা। 

বাংলা সিনেমার সেই সময়টা ছিল, যখন তাকে হিন্দি, তামিল, মালয়ালামের সঙ্গে তুলনা করা হতো না, স্রেফ দর্শকদের পয়সাউসুল করলেই হতো। এখন যতো মৌলিক ও সুন্দর ছবিই নির্মাতা বানাক না কেন, সেই ছবিটাকে মাপা হয় বলিউডের বাটখারায়। সেদিন দেখলাম, আমাদের এক মৌলিক ছবির নির্মাতা বলছেন, তিনি ঢালিউডের ‘সিঙ্গাম’ বানাবেন! নির্মাতারা নিজেরাও নিজেদেরকে দর্শকদের চিন্তার চোরাবালিতে  হারিয়ে ফেলছেন। আমাদের মৌলিক ছবির ভাণ্ডার আছে। আমাদের সিনেমার ঐতিহ্য আছে। সেগুলোকে আত্মস্থ করে ছবি বানান।

‘প্রথম আলো’ যদি ‘টাইমস অব ইন্ডিয়া’র খবর ছাপে তবে কি পত্রিকাটা চলবে? পৃষ্ঠাসজ্জা আপনি অনুকরণ করতে পারবেন, খবর তো দিতে হ‌বে এই মাটির, নাকি? তেমনই আমাদের সিনেমায় যদি আমাদের গল্প না থাকে, আমাদের সিনেমায় যদি ‘আমাদের পুলিশ’ না থাকে, তবে সেই ছবি দর্শক কেন দেখ‌বে?

একইভাবে আমাদের ছবির তুলনা চলবে আমাদের ছবির সঙ্গে। মু‌ক্তিযু‌দ্ধের ছ‌বি যেন ‘আগুনের পরশমণি’র মা‌নে হয়, সেই চাপটা আমরা নির্মাতাদের দিতে পারি। কিন্তু এটা বলতে পারি না যে, একটা ‘উ‌ড়ি দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ বা‌নি‌য়ে নিয়ে এসো, বা‌নি‌য়ে নি‌য়ে আ‌সো একটা ‘লাইন অব ক‌ন্ট্রোল, কার‌গিল’!


About The Author

মাহফুজুর রহমান

চলচ্চিত্র বিষয়ক লেখক

Leave a reply