Select Page

অঞ্জনের ‘আগামীকাল’, সঙ্গীত–দৃশ্যায়ন যেখানে প্রধান আকর্ষণ

অঞ্জনের ‘আগামীকাল’, সঙ্গীত–দৃশ্যায়ন যেখানে প্রধান আকর্ষণ

কোন সিনেমা দেখার পূর্বে আমরা সিনেমা প্রেমীরা ট্রেলার দেখে একটা ধারণা নেবার চেষ্টা করি। সেই ক্ষেত্রে অঞ্জন আইচ পরিচালিত ‘আগামীকাল’-এর ট্রেলারের গান ও দৃশায়ন আমাকে হলমুখী করেছে। এটা রহস্যময়, সাইকো থ্রিলার গল্প কিনা সেটা নিয়ে খুব একটা চিন্তা ছিল না; সিনেমায় পরিচিত অনেক মুখ,পরিচালক-প্রযোজক পরিচিত তাই হয়তো আগ্রহ ছিল দ্বিগুণ। কিন্তু মাসুদ মঞ্চ ইন্টারন্যাশনালের প্রযোজনায় চলচ্চিত্রটির ‘আগামীকাল’ নামকরণের সার্থকতা কোথাও খুঁজে পাইনি। যদি এমন হয়, পরিচালক পরের কোন সিনেমায় রূপার জীবনের চতূর্থ অধ্যায় দেখাবেন; তাহলে আগামীকালের জন্যে অপেক্ষা করতে রাজি আছি।

শিরোনামে যা বলছিলাম, পুরো সিনেমার দূর্দান্ত আকর্ষণের জায়গা হচ্ছে কক্সবাজার ও বান্দরবানের অসাধারণ কিছু লোকেশন। অঞ্জন খুঁজে খুঁজে সুন্দর লোকেশন বেছে নিয়েছেন দৃশ্য ধারণের জন্য, তার উপরে আছে ড্রোন শটের দারুণ কাজ। এক সিনেমায় এতবার ড্রোন শটের ব্যবহার বাংলাদেশের প্রেক্ষাপটে আমি প্রথম দেখলাম। সিনেমাটা দেখতে চোখে এত আরাম হয়েছে যে মনে হয়েছিল সনি স্কয়ারে আরো কিছু সময় বসে থাকি। ১৬০ মিনিটের সিনেমা ইন্টারভেলের আগে যথেষ্ট ধীর গতিতে চললেও শেষে গিয়ে একদম তরল পদার্থের মতো গল্পটা গলে গলে পড়ে যায়। মনে হয়, শতাব্দী ওয়াদুদ হঠাৎ সিআইডি হয়ে আবির্ভাব হয়ে পুরো গল্পটা একদম ঝাড়া মুখস্ত বলে ফেললেন আর আমি দর্শক হিসেবে হলাম পুরাই হতাশ।

রূপা নামের একটি অনাথ মেয়ের জীবনের তিন অধ্যায়ের গল্প এটি, যেখানে ডাক্তারীর শিক্ষার্থী শাফায়েতের সঙ্গে থাকে সম্পর্ক, এক মাসে বিসিএস পুলিশ হয়ে যাওয়া অবন্তী এবং রূপা তার নীরব শত্রু, স্বামী টুটুল চৌধুরী অত্যাচারী, স্মাগলাম (যদিও সিনেমার কোনো দৃশ্যে তা দেখানো হয়নি)। তারপর কিছু পরিকল্পনার মধ্য দিয়ে শাফায়েত গায়েব, পাহাড় থেকে অদৃশ্য টুটুল, মনোবিজ্ঞানীর  বেশ ধরে সিআইডি’র প্রবেশ, পিআইবি রূপন্তী হাল ছেড়ে দিল, অবশেষে রহস্য উন্মোচিত হয়ে গেল। পুরো গল্পে আমি কোন নতুনত্ব পাইনি, মনে হয়েছে হিন্দি চ্যানেলের ক্রাইম সিরিয়াল দেখছি, ২০২২ সালে এসে মদখোর স্বামীর হাতে বেল্ট দিয়ে রূপার মার খাওয়া খুবই চোখে লেগেছে। আজকাল দিনে অনেক আধুনিক উপায় আছে টর্চারের, পরিচালক কেন বাংলা সিনেমার সেই আদি উপায় বেছে নিলেন তা বুঝিনি। মদ খাওয়া মানেই স্ত্রীকে প্রহার করা এটতো যুগে যুগে বাংলা সিনেমার অনেক পরিচালক দেখিয়ে গেছেন, আধুনিক পরিচালকের ফ্রেমে আমরা পুরনো দর্শক তা দেখতে চাই না।

‘আমার জীবনে সবকিছুই খুব নিখুঁত শুধু জীবনটা ছাড়া’ মমর কণ্ঠে এ আক্ষেপ থেকে ছবির সংলাপ সম্পর্কে পুরো ধারণা পাওয়া যায়। সিনেমাটির মুল উপজীব্য সংলাপ। ব্যতিক্রমী চরিত্রে ছিলেন আশীষ খন্দকার, তার সংলাপ ডেলিভারি যথেষ্ট প্রাণবন্ত এবং মজার ছিল। টুটুল চৌধুরীর কণ্ঠে ‘হানি, আমার টিয়া পাখি’ শুনতে মজা পাচ্ছিলাম। সব চাইতে আকর্ষণীয় ছিল সাবেরী আলমের সংলাপ, জমিদার রানী হিসেবে তাকে দূর্দান্ত মানিয়েছে এবং যেখানে যতটা অভিনয় দেওয়ার তিনি পরিমিতি রেখেছেন। পাশাপাশি পোশাক সাজস্বজ্জা ঠিক ছিল, অবন্তীকে (সূচনা) প্রেমিকার সাজের চাইতে পুলিশের পোশাকে বেশি সাবলীল লেগেছে (ওজন আরো কমানো দরকার)। প্রেমিকা অবন্তীকে রোমান্টিক লাগেনি, সাদা-লাল শাড়িতে মেকাপ ছিল খুব চড়া, লাবণ্যতা হারিয়েছে। মম’র বিপরীতে অভিনয় করবার জন্যে সুচনাকে আরো অনেক কঠোর পরিশ্রম করতে হবে।

আগেই লিখেছি সাবেরী আলম এই সিনেমায় আনপ্যারালাল। কিন্তু শতাব্দী ওয়াদুদ আমাকে দারুণ হতাশ করেছেন। শুধু অভিনয় দিয়ে না, ক্যামেরায় তার স্ফীত ওজন ছিল স্পষ্ট, বাংলাদেশের সিআইডি অফিসারদের মনে হয় না এতটা ভারী শরীর আজকাল দেখা যায়। যেহেতু এটা সিনেমা সেক্ষেত্রে চরিত্রের সঙ্গে ওজন মিলিয়ে নেওয়াটা খুব জরুরি। ফারুক আহমেদের মতো অভিনেতার চরিত্রের কোন সঠিক ব্যবহার করা হয়নি, এটা হতাশাজনক। ইমন বরাবরের মতো চমৎকার, অভিনয় দিয়ে পুষিয়ে দিয়েছেন। টুটুল চৌধুরী প্রয়োজনের বাইরে চিৎকার করেছেন, তার কপাল কুঁচকে সংলাপ বলাটা বেশ চোখে লেগেছে। সুজাত শিমুলের কমেডি সত্যি দর্শকদের ঠোঁটে মৃদু হাসি সৃষ্টি করতে সক্ষম হয়েছে। আর সবশেষে জাকিয়া বারী মম ছিলেন এই সিনেমার প্রাণ, প্রথম থেকে শেষ অব্দি প্রতিটি দৃশ্যে তিনি পরিস্থিতির শিকার একজন নারীর ভূমিকা স্ক্রিনে ধরে রাখতে শতভাগ সফল হয়েছেন।

গান রিলেটেড সিনেমার গল্প এই দেশে খুব কম হয় কিন্তু অঞ্জন গল্পের সঙ্গে গানের কথার অসাধারণ সমন্বয় করেছেন। নিজের লেখা গান চিত্রনাট্যে দারুণভাবে প্রকাশ করতে তিনি সফল। সুজন আরিফের সুরে, কোনালের কণ্ঠে ‘অক্সিজেন বিহীন’ বেশ শ্রুতিমধুর লেগেছে। ইমন সাহার ‘ছায়ার মধ্যে আছি আমি’ও ভালো লেগেছে। কমল সরকার সিনেমাটোগ্রাফির জন্যে আলাদাভাবে সাধুবাদ পাওয়ার দাবি রাখেন। রবীন্দ্রনাথ ঠাকুরের চিরচেনা ‘হৃদয়ের একূল অকুল দূকুল ভেসে যায়’ গানটির যথার্থ ব্যবহার করেছেন পরিচালক।

একটা লম্বা সময় অঞ্জন আইচ নাটক নির্মাণে সফলতার সঙ্গে ব্যয় করেছেন, পরিচিত অনেক পরিচালকের নামের সঙ্গে তিনি উচ্চারিত হন। ‘আগামীকাল’ তার ক্যারিয়ারের নতুন অধ্যায়ের শুরু মাত্র, সামনে আসছে ‘কানামাছি’। আমার বিশ্বাস, যতটা অসঙ্গতি এবার চোখে পড়েছে সেগুলো কাটিয়ে নিলে অঞ্জন আইচের পরবর্তী সিনেমায় সব ঠিক হয়ে যাবে।

রেটিং: ৭/১০


About The Author

রোদেলা নীলা একজন স্বাধীনচেতা মানুষ, তার কবিতায়, তার প্রবন্ধে অথবা গল্পের প্রত্যেকটি শব্দের মধ্যে আছে আধুনিকতার ছোঁয়া এবং নিজের মুক্ত চিন্তাকে মেলে ধরবার আকাঙ্ক্ষা। কবিতা তার প্রিয় বিষয়ের মধ্যে অন্যতম একটি, এর বাইরেও তিনি নিয়মিত আর্টিকেল লেখেন দেশের এবং দেশের বাইরের দৈনিক পত্রিকাগুলোতে। ঘুরতে পছন্দ করেন বলেই তার গল্পের ভাঁজে ভাঁজে আছে ভ্রমণ পিয়াসীদের জন্য অজানা অনেক তথ্য। বেতার বাংলা পত্রিকায় ছাপার অক্ষরে প্রথম প্রকশিত হয় তার লেখা গল্প- নীল শাড়ি। এরপর থেকে তার গল্প কবিতা প্রবন্ধ জায়গা করে নেয় দৈনিক জনকন্ঠ, দৈনিক প্রথম আলো, দৈনিক কালের কন্ঠ,দৈনিক নয়া দিগন্ত, অনন্যা পাক্ষিক ম্যাগাজিন, মাসিক রোদসী, ত্রৈমাসিক পত্রিকা জয়তী, নিউ ইওর্কের দেশ পত্রিকা থেকে আরম্ভ করে বহু অনলাইন প্লাটফর্মে। এর বাইরেও বাংলা ব্লগ গুলোতে তার সারাক্ষণ পদচারণা থাকে । শব্দনিড় ব্লগ, সামহোয়্যারইন ব্লগ, বিডিনিউজ২৪ ব্লগ, মুভি ডাটা বেজ ব্লগে নিয়মিত লিখে আসছেন কবি এবং কথা সাহিত্যিক রোদেলা নীলা। শুধু বাংলাদেশে নয়, পাশের দেশ ভারতের কোলকাতাতেও তার অনেক ভক্ত পাঠক রয়েছে। ২৬শে ফেব্রুয়ারী ১৯৭৭ সালে ঢাকায় কবি’র জন্ম, বাবা মরহুম আব্দুল হামিদ ; পেশায় ছিলেন সরকারী কর্মকর্তা। তাদের আদি নিবাস টাঙ্গাইলে হলেও ঢাকাতেই লেখকের বেড়ে ওঠা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গণিত নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি পাশ করেছেন। মা মাজেদা বেগম সব সময় লেখালেখির বিরোধিতা করে আসলেও প্রকাশিত সব বই খুঁটিয়ে পড়েন এবং ভুল ধরে দেন । লেখকের ইচ্ছে আছে কিছু পয়সা কড়ি জমাতে পারলে জীবনের শেষ সময়টা বিশ্ব ঘুরে কাটাবেন। রোদেলা নীলা’র প্রকাশিত বই : কবিতা : ফাগুনঝরা রোদ্দুর(২০১০) ,ভাষাচিত্র প্রকাশনী পঞ্চপত্রের উপপাদ্য (২০১২) , এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী দ্বৈত কবিতার বই – নীলপদ্ম (২০১৫) ,যমুনা প্রকাশনী। নিমগ্ন গোধুলি ( ২০১৬) , অন্যধারা প্রকাশনী চায়ের কাপে অপেক্ষা (২০১৯) , বাংলাদেশ রাইটার্স গিল্ড একক গল্প গুচ্ছ : রোদ্দুরের গল্প (২০১৫ ), আলপনা প্রকাশনী চলতি পথের গপ্পো (২০১৬) , বিদ্যা প্রকাশ গল্পগুলো কাল্পনিক নয় ( ২০২২) , কারুবাক প্রকাশনী ভ্রমণ গল্প : পিয়াইন নদীর স্রোতে (২০১৬) , জয়তী প্রকাশনী মেঘ বালিকার দেশে (২০১৭) , মহাকাল প্রকাশনী ময়ামায়া থেকে কাশ্মীর(২০২৩),কারুবাক প্রকাশনী

Leave a reply