Select Page

চিরায়ত ‘রূপবান’

চিরায়ত ‘রূপবান’

রূপবান
পরিচালক: সালাউদ্দিন
শ্রেষ্ঠাংশে: সুজাতা, আলী মনসুর, চন্দনা, সিরাজুল ইসলাম, আনোয়ার হোসেন, মঞ্জুর হোসেন, ইনাম আহমেদ, রহিমা খাতুন প্রমুখ।
উল্লেখযোগ্য গান: ঢেউ উঠছে সাগরে রে, সাগর কূলের নাইয়া, দাইমা গো, মন না জেনে প্রেমে মইজো না।
মুক্তি: ৫ নভেম্বর ১৯৬৫

রূপবান এই দেশ থেকে উর্দু সিনেমাকে তাড়িয়েছিলো 

অভিনেত্রী সুজাতা এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন। এক বছর টানা বিভিন্ন সিনেমাহলে ‘রূপবান’ ছবি চলেছিল। হয়েছিলো ব্লকবাস্টার। পাকিস্তান আমলে বাংলা ছবির ব্লকবাস্টার সাফল্যে তখন নতুন করে বাংলা ছবি নির্মাণের জোয়ার এসেছিলো। ‘রূপবান’ লোককাহিনী নির্ভর ছবি হওয়াতে এ ধরণের ছবি নির্মিত হতে থাকে পরের বছরগুলোতে।

‘রূপবান’ মুক্তি পেয়েছিলো ১৯৬৫ সালে। নির্মাতা সালাউদ্দিন হলেও চলচ্চিত্রকর্মী সিরাজুল ইসলাম ভুঁইয়া ও সফদার আলী ভুঁইয়া ছিলেন ছবির অন্যতম প্রাণ। তাঁদের পৃষ্ঠপোষকতায় ছবিটি নির্মিত হয়েছিল। মূল চরিত্রে তন্দ্রা মজুমদার নামের একটি মেয়েকে ঠিক করা হয়েছিল যাকে চলচ্চিত্রে নাম দেয়া হয়েছিলো সুজাতা। সুজাতার ওয়ার্ড অব মাউথ ছবি এটি। আজও তাঁকে দর্শক ‘রূপবান কন্যা’ নামে চেনে এবং তিনি গর্বিত বোধ করেন। ‘রূপবান’-এর পর সফদার আলী ভুঁইয়া পরের বছর মানে ১৯৬৬ সালেই ‘আবার বনবাসে রূপবান’ নামে আরেকটি ছবি নির্মাণ করেন। ১৯৮৫ সালে নির্মিত হয় ‘রঙিন রূপবান’ ছবি যার প্রধান চরিত্রে ছিল রোজিনা।

গ্রামগণ্ঞ্জের পালা বা লোককাহিনীতে নির্মিত ‘রূপবান’ ছবি। যাত্রাপালার মধ্যে যে পালাগুলো সবচেয়ে জনপ্রিয় তার মধ্যে ‘রহিম বাদশা রূপবান পালা’ সেরা। পালার গল্প অনুযায়ী ছবি নির্মিত হয়েছে। মূল গল্পটি মোটামুটি অনেকেরই জানা। একাব্বর বাদশা আঁটকুড়ে যার সন্তান হয় না। এক সময়ের খ্যাতি ম্লান হতে থাকে এজন্য। বাদশা প্রচণ্ড মনোকষ্ট নিয়ে উজিরকে রাজ্যের ভার দিয়ে বনে চলে যায় সাধনার জন্য যাতে সৃষ্টিকর্তা তার উপর সহায় হয়। বনে বারো বছর ধরে সাধনারত দরবেশের ধ্যান ভাঙানোর জন্য দরবেশ বাদশাকে অভিশাপ দেয়। বাদশা ক্ষমা প্রার্থনা করে। দরবেশ তাকে বলে দেয় পুত্র সন্তান জন্ম নেবে বাদশার কিন্তু তার জন্য বাদশাকে কঠিন মূল্য দিতে হবে। বারো দিন বাঁচবে সে তবে যদি বারো বছরের মেয়ের সাথে তাকে বিয়ে দিয়ে বনবাসে পাঠানো হয় তাহলে সে বাঁচবে। বেগম রাজি না হলেও বাদশা অকপটে রাজি হয় কারণ তাঁর আঁটকুড়ে অভিশাপ কাটাতে হবে। উজিরের বারো বছরের মেয়ে রূপবানের সাথে বিয়ের প্রস্তাব আসলে উজির রাজি হয় না মেয়ের অনিশ্চিত ভবিষ্যতের জন্য। উজিরকে বন্দি করে মেরে ফেলার কথা বললে রূপবান নিজে থেকে রাজি হয় বিয়ে করতে। বিয়ের পর বনবাসে গিয়ে শুরু হয় রহিম-রূপবান দম্পতির জীবন সংগ্রাম। তারপর বিভিন্ন ঘটনা।

মূলত বনবাসে রূপবানের যে কঠিন সংগ্রাম এর মধ্যে একটা অ্যাডভেঞ্চার আছে। দর্শক প্রথমবার দেখতে বসলে হয়তো বিষয়টি বুঝতে পারবে না। কিন্তু সূক্ষ্মভাবে খেয়াল করলে বুঝতে পারবে। বনের মধ্যে প্রতিকূল পরিবেশ থাকে এর মধ্যে বারো দিনের রহিমকে নিয়ে সংসার সাজানো, টিকে থাকা এগুলোর মধ্যে অ্যাডভেঞ্চারাস ব্যাপার আছে।

বনবাসে ছবির গল্পে দুটি বাঁক আসে। প্রথমত জংলি রাজা আনোয়ার হোসেনের সাথে বাবামেয়ের চিরায়ত সম্পর্কে জড়িয়ে যায় সুজাতা বা রূপবান। রহিমকে বাঘের হাত থেকে রক্ষা করার মতো ঝুঁকিও নিতে হয় আনোয়ার হোসেনকে। রহিম বড় হলে পাঠশালায় ভর্তির পর আরেক রাজকন্যা তাজেলের সাথে তার রসায়নে ত্রিভুজ প্রেম গড়ে ওঠে রূপবান-রহিম-তাজেল মিলিয়ে। এটা ছিল ছবির ড্রামাটিক জমজমাট পার্ট।

নিঃসন্দেহে ছবির সেরা চরিত্র রূপবান বা সুজাতা। নিজের ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স বলতেই হয়। এত কম বয়সে নিখুঁত অভিনয় প্রশংসনীয়। ছবিতে তার চরিত্রটি প্রথমত স্যাক্রিফাইসের কারণ বারো দিন বয়সের শিশুকে বিয়ে করে বনবাসে সংসার পাততে হয় তাকে। তবে শেষ পর্যন্ত স্যাক্রিফাইসের কিনা অদেখা দর্শকের জন্য এটুকু উহ্য রাখাই ভালো। স্বামী রহিম বাদশা বড় হবার পর দিদির পরিচয়ে তাকে থাকতে হয় কিন্তু শেষটা কি হবে! সুজাতার গ্রামীণ বধূর লুক অসাধারণ। কোনো আড়ম্বর নেই। চরিত্রটি বেদনার হওয়াতে স্যাড ভার্সনেই তাকে অভিনয় করতে হয়েছে বেশি এবং অনবদ্য অভিনয় ছিল। তার চোখ কথা বলে। রহিম বাদশার চরিত্রে আলী মনসুর স্বাভাবিক অভিনয় করে গেছে। তাজেল চরিত্রের চন্দনা ভালো ছিল। একাব্বর বাদশার চরিত্রে সিরাজুল ইসলাম নিজের অভিনয়ক্ষমতা দেখিয়েছেন। আনোয়ার হোসেন জংলি রাজার চরিত্রে ব্যতিক্রমী চরিত্র।

‘রূপবান’ উর্দু সংস্করণের ফটোসেট। সংগ্রহ: শামসুল আলম বাবু

ছবির গানের মধ্যে ‘ঢেউ উঠছে সাগরে রে’ সেরা। ফোক গানের সেরা শিল্পী আবদুল আলীমের দরদী কণ্ঠে গানটি মন ছুঁয়ে যায়। গানের বাণীসমৃদ্ধ লিরিক আকর্ষণীয়। ‘সাগর কুলের নাইয়া’ জনপ্রিয় গান ‘রূপবান’-এর। ‘মন না জেনে প্রেমে মইজো না’ তাজেলের প্রতি রূপবানের আহবানে অসাধারণ গান। গানের ক্ষেত্রে ফোক গানে তখনকার ছবিতে একই সুরে সব গান হত ছবিতে এবং গানের পরিমাণ থাকত বেশি। ‘রূপবান’-এও তাই তবে গানগুলো হৃদয়কে স্পর্শ করে।

এ ছবির সংলাপ, গান, অভিনয়শিল্পীদের সম্বোধনে সাহিত্যগুণ আছে। বইয়ের ভাষা ব্যবহৃত হয়েছে বেশি। সাধুভাষার প্রভাব আছে। রহিম বাদশা যখন তাজেলকে বলে-’তাজেল, তুমি আমার বান্ধব হবে না?’ এ সংলাপে ‘বান্ধব’ শব্দটি জীবনসঙ্গিনী বোঝায়। জীবনসঙ্গিনীকে এত সুন্দর শব্দে প্রকাশ করার মধ্যে সাহিত্যগুণ উঠে আসে।

‘রূপবান’ দেখার আগে নতুন বা এই সময়ের দর্শকদের জন্য দর্শক প্রস্তুতির দরকার আছে যারা প্রথমবার দেখছে তাদের জন্য বেশি দরকার। তাদের হয়তো বিরক্তি আসতে পারে, তারা হয়তো প্রযুক্তিগত ব্যাপারস্যাপার নিয়ে কথা তুলতে পারে কিন্তু ষাটের দশকের এ ছবিকে তখনকার সময়, দর্শক সেন্টিমেন্ট থেকে বিচার-বিবেচনা করলে এ ছবি ভালো লাগবে। তাছাড়া আমাদের লোকসংস্কৃতির অংশ হিসেবে সম্মানজনক চোখে দেখলে ভালো লাগতে বাধ্য।

অভিনেত্রী সুজাতা সাক্ষাৎকারে বলেছিলেন, ‘রূপবান’ ছবিতে তাজেলকে উদ্দেশ্য করে বিরহের গান গাওয়ার সময় একটা বাঁশ ধরে দাঁড়িয়েছিলেন তিনি। ঐ বাঁশটি পরে নিলামে উঠেছিল। পাকিস্তান আমলের এক আনা দামের বাঁশ পরে এক ব্যক্তি সাড়ে পাঁচশো দিয়ে কিনেছিলেন এবং সে ব্যক্তিটি সুজাতার সাথে দেখা করে গর্ব করে এটা বলেছিলেন। সুজাতা তাঁর কাজের স্বীকৃতি মনে করেন দর্শকের এ ভালোবাসাকে। কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে ‘রহিম বাদশা রূপবান পালা’-কে যে ফোকলোর স্টাডিজে পড়ানো হয় তখন বোঝা যায় ‘রূপবান’ এদেশের চলচ্চিত্রে কী ছিল! বাকিটা ইতিহাস।


মন্তব্য করুন