Select Page

রাজ্জাকনামা

রাজ্জাকনামা

রাজ্জাক শুধু একটি নাম নয়, একটি প্রতিষ্ঠান। বাংলা চলচ্চিত্রের বিন্দু থেকে সিন্ধু পর্যন্ত তাঁর অবস্থান। বাংলাদেশী চলচ্চিত্রকে দাঁড় করাতে এবং স্থায়ী একটা আবরণ দিতে যার অবদান সবচেয়ে বেশি।

‘নায়করাজ’ তাঁর উপাধি। উপাধটি দিয়েছিলেন বাংলাদেশী চলচ্চিত্র পত্রিকা ‘চিত্রালী’-র সম্পাদক আহমেদ জামান চৌধুরী। মূল নাম আব্দুর রাজ্জাক। জন্ম ২৩ জানুয়ারি ১৯৪২, নাগতলা, দক্ষিণ কলকাতা, ব্রিটিশ ভারত। বাবা আকবর হোসেন, মা নিসারুন্নেসা।

শৈশবে ফুটবল গোলকিপার হিশাবে এলাকায় বেশ সুনাম ছিল তাঁর। গেইম টিচার রবীন্দ্রনাথ চক্রবর্তী তাঁকে ‘বিদ্রোহী’ নামে শিশুতোষ মঞ্চনাটকে অভিনয় করান। কলেজে ‘রতনলাল বাঙালি’ নামে আরেকটি নাটকে অভিনয় করেন শিশু রাজ্জাক। ১৯৫৯ সালে ভর্তি হন ফিল্ম ইন্সটিটিউট ‘ফিল্মালয়’-এ। টালিগণ্জে তখন উত্তম কুমার, বিশ্বজিৎ, ছবি বিশ্বাস তাঁদের রাজত্ব চলছিল। ১৯৬২ সালে মাত্র ১৯ বছর বয়সে খায়রুন্নেসাকে বিয়ে করেন। তাঁকে ‘লক্ষী’ নামে ডাকতেন। পরে তাঁর নামে প্রযোজনা প্রতিষ্ঠান ‘রাজলক্ষী প্রোডাকশন’ চালু করেন। বড়মেয়ে শম্পা ১৯৯২ সালে থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়। ময়না নামে তাঁর আরেকটি মেয়ে আছে। ছেলে তিনজন- বাপ্পারাজ, বাপ্পি ও সম্রাট। দুই ছেলে বাপ্পারাজ ও সম্রাট চলচ্চিত্রে আসে।

১৯৬৪ সালে দাঙ্গার সময় পূর্ব পাকিস্তানে আসেন। তখনকার পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামে একটা ধারাবাহিক নাটকে অভিনয় করেন। বাংলাদেশের প্রথম চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর নির্মাতা আব্দুল জব্বার খান-এর সাথে সহকারী পরিচালক হিশাবে কাজ শুরু করেন। তাঁরই সহায়তায় চাকরি পান ‘ইকবাল ফিল্মস’-এ। তাঁর ‘উজালা’ চলচ্চিত্রে সহকারী পরিচালনার দায়িত্ব পালন করেন। সহকারী পরিচালকের কাজ করার সময় ১৯৬৬ সালে সালাউদ্দিন প্রোডাকশনের ব্যানারে বশির হোসেন পরিচালিত ‘১৩ নং ফেকু ওস্তাগার লেন’ চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করেন। সে বছর নজরে পড়েন মাস্টারমেকার জহির রায়হান-এর। সেসময় রাজ্জাকের চেহারায় টালিগণ্জের নায়ক বিশ্বজিতের ছাপ পাওয়া যেত। জহির রায়হান তাঁকে দেখে বলেছিলেন-’আপনাকেই তো খুঁজছি। আপনিই আমার ছবির নায়ক। আপনাকে আমি ব্রেক দেব।’ অভিনয় করলেন নায়ক চরিত্রের প্রথম চলচ্চিত্র ‘বেহুলা’-তে। বিপরীতে ছিল সুচন্দা। তাঁর প্রথমার্ধ্বের সহকর্মী ছিলেন খান আতা, আনোয়ার হোসেন, সুমিতা দেবী, রহমান, শবনম, সুচন্দা, ফতেহ লোহানী, সুচন্দা তাঁরা।

রাজ্জাকের উঠতি ক্যারিয়ারের সময় উর্দু চলচ্চিত্রের দাপট ছিল। পাকিস্তান থেকে দেশ ভাগ হবার পর বাংলাদেশে পাকভারতের সিনেমা প্রদর্শন বন্ধ হয়। তখন বাংলা চলচ্চিত্রে জোয়ার আসতে থাকে। সড়ক দুর্ঘটনায় নায়ক রহমান পা হারালে রোমান্টিক চলচ্চিত্রের চাহিদা পূরণের প্রধান নায়ক হন রাজ্জাক। রাজ্জাকের মাধ্যমেই ঢালিউডে অ্যাকশন চলচ্চিত্রের যাত্রা শুরু হয় ‘রংবাজ’ এর মাধ্যমে ১৯৭৩ সালে। রাজ্জাকই তখন একমাত্র অভিনেতা ছিলেন যিনি তাঁর সময়ের নতুনদের উৎসাহ দিতে এবং নতুন শিল্পীদের উঠে আসতে সাহায্য করতেন। ‘অতিথি’ চলচ্চিত্রে আলমগীর ছিল মূলনায়ক আর রাজ্জাক করেছিলেন স্যাক্রিফাইসিং ক্যারেক্টার। আলমগীর তখন নতুন নায়ক তাই তাঁকে উৎসাহ দিতেন। সোহেল রানা-র ‘মাসুদ রানা’ চলচ্চিত্রে অতিথি শিল্পীর চরিত্র করেছিলেন ‘মনেরও রঙে রাঙাব’ গানে। পরিচালক-প্রযোজকদের সম্মানে নিজ খরচে পার্টি দিতেন। তাঁর লক্ষ্য ছিল নায়ক-নায়িকা বাড়ানো, উৎসাহ দেয়া যাতে তাঁর মতো সিনিয়রদের চাপ কমে এবং কাজের পরিবেশ আরো প্রতিযোগিতামূলক হয়।

বাংলা, উর্দু চলচ্চিত্র মিলিয়ে প্রায় ৫০০-র বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। উল্লেখযোগ্য চলচ্চিত্র – আখেরি স্টেশন, কার বউ, ১৩ নং ফেকু ওস্তাগার লেন, কাগজের নৌকা, ডাকবাবু, বেহুলা, আনোয়ারা, আগুন নিয়ে খেলা, দুই ভাই, সংসার, নিশি হলো ভোর, আবির্ভাব, সখিনা, এতটুকু আশা, কুঁচবরণ কন্যা, সুয়োরাণী দুয়োরাণী, বাঁশরী, ময়নামতি, নীল আকাশের নিচে, শেষ পর্যন্ত, ছদ্মবেশী, সমাপ্তি, যোগ-বিয়োগ, কত যে মিনতি, দর্পচূর্ণ, জীবন থেকে নেয়া, পিচ ঢালা পথ, কখগঘঙ, যে আগুনে পুড়ি, কাঁচ কাটা হীরে, টাকা আনা পাই, ঢেউয়ের পরে ঢেউ, অধিকার, স্বরলিপি, গাঁয়ের বধূ, নাচের পুতুল, স্মৃতিটুকু থাক, মানুষের মন, প্রতিশোধ, জীবন সঙ্গীত, ওরা ১১ জন, ছন্দ হারিয়ে গেল, অশ্রু দিয়ে লেখা, কমলরাণীর দিঘি, অবুঝ মন, অনির্বাণ, রংবাজ, দুর্নাম, জীবনতৃষ্ণা, আমার জন্মভূমি, অতিথি, স্বপ্ন দিয়ে ঘেরা, শ্লোগান, এখানে আকাশ নীল, ঝড়ের পাখি, খেলাঘর, আলোর মিছিল, বেঈমান, পরিচয়, অবাক পৃথিবী, বাঁদী থেকে বেগম, সাধু শয়তান, আলো তুমি আলেয়া, আপনজন, ডাকপিয়ন, অনেক প্রেম অনেক জ্বালা, উপহার, প্রতিনিধি, মায়ার বাঁধন, কি যে করি, গুণ্ডা, সেতু, অনুরোধ, মতিমহল, আগুন, অনুভব, জাদুর বাঁশি, অঙ্গার, সোহাগ, আসামী, অগ্নিশিখা, পাগলা রাজা, বন্ধু, কাপুরুষ, অলঙ্কার, অশিক্ষিত, অনুরাগ, আয়না, জিন্জীর, মাটির ঘর, নাগ নাগিনী, ঘর সংসার, সোনার চেয়ে দামি, বদলা, অভিমান, রাজবন্দি, সোনার হরিণ, সখি তুমি কার, জোকার, ছুটির ঘণ্টা, দুই পয়সার আলতা, গাঁয়ের ছেলে, সংঘর্ষ, বৌরাণী, নাগিন, আনারকলি, অংশীদার, পুত্রবধূ, মহানগর, ঘরণী, ভাঙ্গাগড়া, রাজনর্তকী, সানাই, আশার আলো, সোনা বউ, কেউ কারো নয়, সমাধি, রজনীগন্ধা, নাতবৌ, কাজললতা, বড় ভালো লোক ছিল, কালো গোলাপ, লালুভুলু, লাইলী মজনু, ঝুমুর, নাজমা, নতুন পৃথিবী, তালাক, বউ কথা কও, মায়ের আঁচল, গৃহলক্ষী, চন্দ্রনাথ, অসাধারণ, আওয়ারা, ন্যায় অন্যায়, কাবিন, সোনালি আকাশ, অভাগী, ফুলশয্যা, তওবা, শুভদা, রাজলক্ষী শ্রীকান্ত, সমর্পণ, সন্ধি, সন্ধান, অন্ধ বিশ্বাস, সমর, স্বামী স্ত্রী, বিরহ ব্যথা, সম্মান, নীতিবান, যোগাযোগ, ঢাকা-৮৬, রাজা মিস্ত্রী, স্বাক্ষর, বিধাতা, রাম রহিম জন, স্বপ্ন, মিস্টার মাওলা, শর্ত, বাজিগর, স্বপ্নের ভালোবাসা, কখনো মেঘ কখনো বৃষ্টি, শান্ত কেন মাস্তান, আকাশছোঁয়া ভালোবাসা, হৃদয়ের আয়না, এক টাকার বউ, ভালোবাসার রং, আকাশ কত দূরে, মোস্ট ওয়েলকাম ইত্যাদি। একক নায়ক হিশাবে তাঁর শেষ ছবি ‘মিস্টার মওলা।’

টালিগণ্জেও কিছু ছবিতে নায়করাজ অভিনয় করেন। তাঁর পরিচালিত ‘বাবা কেন চাকর, সন্তান যখন শত্রু’ ছবি দুটি সেখানে রিমেক করা হয়। তিনি সেখানে অভিনয় করেন মিঠুন চক্রবর্তী, প্রসেনজিৎ, জিৎ তাদের অভিনীত ছবির বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে। সেখানে তাঁর হাত ধরে একটা সময় গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছিল এবং তাঁকে সম্মানজনক অবস্থানে রাখত সে ইন্ডাস্ট্রির নির্মাতা-শিল্পীরা। ছবিগুলোর মধ্যে বাবা কেন চাকর, সন্তান যখন শত্রু, নায়ক, কুরুক্ষেত্র, স্নেহের প্রতিদান, অন্নদাতা, হিরো অন্যতম।

নায়করাজ ১৯৭৭ সালে পরিচালক হিশাবে আত্মপ্রকাশ করেন। তাঁর পরিচালিত ছবি ১৮টি – অনন্ত প্রেম (১৯৭৭), মৌচোর (১৯৮১), বদনাম (১৯৮৩), অভিযান (১৯৮৪), সৎভাই (১৯৮৫), চাঁপা ডাঙার বউ (১৯৮৬), জিনের বাদশা (১৯৯০), প্রফেসর (১৯৯২), প্রেমশক্তি (১৯৯৩), উত্তর ফাল্গুনী (১৯৯৭), বাবা কেন চাকর (১৯৯৭), সন্তান যখন শত্রু (১৯৯৯), প্রেমের নাম বেদনা (২০০০), মরণ নিয়ে খেলা (২০০১), আমি বাঁচতে চাই (২০০৭), কোটি টাকার ফকির (২০০৮), মন দিয়েছি তোমাকে (২০০৯), আয়না কাহিনী (২০১৩)।

দীর্ঘ চলচ্চিত্রজীবনে অনেক পুরষ্কারে ভূষিত হয়েছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ৫ বার –
কি যে করি (১৯৭৬)
অশিক্ষিত (১৯৭৮)
বড় ভালো লোক ছিল (১৯৮২)
চন্দ্রনাথ (১৯৮৪)
যোগাযোগ (১৯৮৮)
ইন্দো-বাংলা কলা মিউজিক পুরস্কার পান ২০০৩ সালে। বাচসাস পুরস্কার পান ২০০৯-এ। ইফাদ ফিল্ম ক্লাব পুরস্কার পান ২০১২-তে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার আজীবন সম্মাননা পান ২০১৩-তে। মেরিল প্রথম আলো পুরস্কার আজীবন সম্মাননা পান ২০১৪-তে। ইউনিসেফ এর শুভেচ্ছা দূতও ছিলেন তিনি।

রাজ্জাক একক কিছু এক্সপেরিমেন্ট করেছেন। ‘পাগলা রাজা’-তে নিজেকে ভেঙেছেন সম্পূর্ণ নতুনভাবে। ব্যর্থ প্রেমিকের অভিনয় বা নায়ক মরে গেলে দর্শক নেয় না এসব ধারণা পাল্টে দেন এবং ব্যবসাসফল ও সুপারহিট চলচ্চিত্র উপহার দেন একের পর এক। ‘চাঁপা ডাঙার বউ’-তে শাবানার বিপরীতে এটিএম শামসুজ্জামানকে নিয়ে নতুন আলোচনার জন্ম দেন এবং সফল। একই চলচ্চিত্রে নিজের ছেলে বাপ্পারাজ-কে আনেন পাশাপাশি তার বিপরীতে আনেন যাত্রাপালার আইকন অমলেন্দু বিশ্বাসের মেয়ে অরুণা বিশ্বাস-কে। তারা দুজনই পরে সফল হন নিজ নিজ ক্ষেত্রে।

নায়করাজ সফল জুটিও উপহার দেন। যেমন : রাজ্জাক-শবনম, রাজ্জাক-কবরী, রাজ্জাক-শাবানা, রাজ্জাক-ববিতা, রাজ্জাক-অলিভিয়া, রাজ্জাক-অন্জনা ইত্যাদি।

নায়করাজের একাল-সেকাল সহকর্মীর হিশাব কষলে থৈ পাওয়া বেজায় মুশকিল হবে। তাঁর সময়ের নেতৃস্থানীয় শিল্পী রহমান, আনোয়ার হোসেন, গোলাম মোস্তফা, শাবানা, কবরী, অলিভিয়া-দের সাথে পরবর্তী প্রজন্মের অনেক নায়ক-নায়িকাদের সাথে তিনি ছবিতে কাজ করেছেন। প্রায় পাঁচ দশক ধরে অভিনয় করা এত বিশাল কলেবর আর কারো নেই।

গ্রাম-শহর দুই প্রেক্ষাপট মিলিয়ে রাজ্জাক ছিলেন দাপুটে অভিনেতা। কখনো সহজ সরল, কখনো মাঝি, কখনো ডাকপিয়ন, কখনো মাতাল, কখনো বড়লোকের অহংকারী ছেলে, কখনো বাবা, কখনো ভাই, কখনো প্রেমিক, কখনো বন্ধু, কখনো মামা এভাবে বৈচিত্র্যময় অনেক চরিত্রে অভিনয় করেছেন। ঢালিউড ইন্ডাস্ট্রির উত্থান-পতন, নানা অবক্ষয়, পরিবর্তন ইত্যাদির স্বাক্ষী তিনি। নিজের ছেলে বাপ্পারাজকে প্রকৃত অভিনেতা হিশাবে জননন্দিত করার পেছনে তাঁর অবদান সবচেয়ে বেশি। আরেক ছেলে সম্রাটকেও চেষ্টা করেছেন ইন্ডাস্ট্রিতে প্রতিষ্ঠিত করতে।

২১ আগস্ট ২০১৭ তারিখটি বাংলাদেশী চলচ্চিত্রপ্রেমীদের কাছে একটা বেদনার দিন হয়ে থাকবে। এ দিনেই নায়করাজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ‘দাফন-কাফন’ নামে তাঁর মৃত্যুর পরের ঘটনাসহ স্যুট করে একটি অসমাপ্ত ডকুমেন্টারি শেষ হবার কথা।

রাজ্জাক সর্বোপরি একটি প্রতিষ্ঠান। বাংলা চলচ্চিত্রে তাঁর মতো সুদীর্ঘ সফল বিচরণ আর কেউ করতে পারেনি। তাঁর উপর স্টাডি করে নতুন প্রজন্ম শিখতে পারে অনেককিছুই। নায়করাজ রাজ্জাক নামটি অমর হয়ে থাকবে বাংলাদেশী চলচ্চিত্রে। অনাগত প্রজন্মের কাছে তিনি হয়ে থাকবেন পাথেয়, কিংবদন্তি।


মন্তব্য করুন