Select Page

দু্ই দুয়ারী: আমরা সবাই রহস্য মানব!

দু্ই দুয়ারী: আমরা সবাই রহস্য মানব!

রিয়াজ ‘দুই দুয়ারী‘ ছবির রহস্য মানব। ছবির প্রথমেই তাকে দেখা যায় অরণ্যে ঘুরে বেড়াচ্ছে। শাওনদের গাড়ির সামনে এসে ধাক্কা খায়

we must believe in magic/ we must believe in the guiding hand/ if you believe in magic/ you’ll have the universe at your universe.

ক্রিস্টাল গেইল-এর অসাধারণ এ গানটিতে যে ম্যাজিকের কথা বলা হয়েছে সেটা মানুষকে মুহূর্তের মধ্যে হাওয়া করা কোনো জাদু না, কিংবা হাতের মুঠো থেকে গোলাপ বের করে আনা জাদু না। এ জাদুটা মানুষ হয়ে মানুষের পাশে থাকার জাদু। একজন মানুষের অনুপ্রেরণায় আর একজন মানুষ বদলে যেতে পারে।

রিয়াজ ‘দুই দুয়ারী’ ছবির রহস্য মানব। ছবির প্রথমেই তাকে দেখা যায় অরণ্যে ঘুরে বেড়াচ্ছে। শাওনদের গাড়ির সামনে এসে ধাক্কা খায়। তারপর শাওনদের বাড়িতে যায়। পরিচয় অনেকবার জিজ্ঞেস করলেও পরিচয় সে বলতে পারে না বরং নিজেই বলে-‘কে সে?’ তার কথাগুলো শাওনের কাছে ছেলেভোলানো কথা মনে হয়। শাওনকে ‘তুমি’ সম্বোধন করলে শাওন রাগ করে। রিয়াজ নগরবাসীর মাঝে সাইনবোর্ড নিয়ে ঘোরে আর দেখায়-‘হে নগরবাসী, কেউ কি আমাকে চেনেন?’ রিয়াজের মতো আমরাও তো নগরে নাগরে নাগরিক হয়ে নিজেদের খুঁজে যাচ্ছি যেখানে যান্ত্রিক জীবনে অনেককিছুই ভুলতে বসেছি। আমাদের ‘আমি’-কে আমরা ভুলতে বসেছি।

রিয়াজ আসার পরে কিছু পরিবর্তন শুরু হয় যেগুলো আগে ছিল না। বাড়ির ছেলেটা আগে তেমন পড়ত না রহস্য মানবের গোছানো কথা আর বোঝানোতে সে এখন পড়তে বসে। বাড়ির পাগল মেয়ে শামীমা নাজনীনকে এখন ছেলেটি মাঝে মাঝে গিয়ে তার ভালোবাসা জানায়। হাতে আঁকা ছবি দিয়ে যায়। রিয়াজ বৃষ্টিতে ভেজে আর চা খায়। শাওন তাকে ভিজতে মানা করলে প্রথমে সে রেগে যায় পরে নিজেই ছাতা উড়িয়ে দিয়ে বৃষ্টিতে ভেজে। শামীমা নাজনীনকে বন্দি ঘর থেকে বের করা হয়। রিয়াজ চলে যাবার আগে গান ধরে-‘মাথায় পরেছি সাদা ক্যাপ’। গান শোনার পর রিয়াজ চলে যাবার আগে শাওনের কাছে বিদায় নিতে যায়। শাওন তাকে ঘরের ভিতরে যেতে বলে-‘কী আশ্চর্য! একদিন আমি আপনাকে তাড়িয়ে দিয়েছি আর আজ আমি আপনাকে ভিতরে আসতে বলছি।’ কথায় কথায় শাওন তার মন খারাপের কথা জানালে ম্যাক্সিম গোর্কির নাম জানায় রিয়াজ। তাঁর বই পড়লে মন ভালো হতেও পারে। মাহফুজ অসুস্থ তাকে দেখতে যেতে বলে। রোগগ্রস্ত মানুষের পাশে বসে তার গায়ে হাত রাখলে সে ভালোও হয়ে যেতে পারে। রিয়াজ যাবার আগে শাওন তার হাতটা একবার ধরতে চায় প্রথমে না করে রিয়াজ তারপর রাজি হয় (হুমায়ূন আহমেদের বৈশিষ্ট্যে)। রিয়াজ চলে গেলে শাওন যায় মাহফুজকে দেখতে।

তারা শুনতে পায় কে যেন গাইছে-‘we must believe in magic’. জাদুটা ছিল রহস্য মানব রিয়াজের। এ জাদুতে একজন মানুষের সেই ‘guiding hand’ ছিল যার স্পর্শে অনেকগুলো মানুষের পরিবর্তন এসেছে। মানবিকতা এসেছে, সম্পর্কের মূল্যবোধ এসেছে, প্রকৃতিকে জানতে শিখেছে, নিজেকে চিনতে শিখেছে। রিয়াজ শেষ দৃশ্যে হাত বাড়িয়ে পথে দাঁড়িয়ে থাকলে হাত দুটি মানুষের জন্য ভালোবাসা বয়ে আনে।

ছবি শেষে হুমায়ূন আহমেদ কানে কানে কী বলেন!

আমাদের সবার নাগরিক জীবনে একজন করে ‘রহস্য মানব’ দরকার কিংবা আমরা সবাই যার যার মতো রহস্য মানব হতে চাই!


লেখক সম্পর্কে বিস্তারিত

বাংলাদেশের চলচ্চিত্র গত শতকে যেভাবে সমৃদ্ধ ছিল সেই সমৃদ্ধির দিকে আবারও যেতে প্রতিদিনই স্বপ্ন দেখি। সেকালের সিনেমা থেকে গ্রহণ বর্জন করে আগামী দিনের চলচ্চিত্রের প্ল্যাটফর্ম গড়ে উঠুক। আমি প্রথমত একজন চলচ্চিত্র দর্শক তারপর সমালোচক হিশেবে প্রতিষ্ঠিত হবার স্বপ্ন দেখি। দেশের সিনেমার সোনালি দিনের উৎকর্ষ জানাতে গবেষণামূলক কাজ করে আগামী প্রজন্মকে দেশের সিনেমাপ্রেমী করার সাধনা করে যেতে চাই।

মন্তব্য করুন