Select Page

হাওয়া: মূল আকর্ষণ চিত্রগ্রহণ ও অভিনয়

হাওয়া: মূল আকর্ষণ চিত্রগ্রহণ ও অভিনয়

সিনেমার গল্প আমার মোটেও ভালো লাগেনি, ‘হাওয়া’ দেখে অত্যন্ত আশাহত হয়েছি

স্পয়লার অ্যালার্ট: আলোচনার প্রয়োজনে লেখক রিভিউতে কাহিনির গুরুত্বপূর্ণ অংশ তুলে ধরেছেন। ছবিটি দেখা না থাকলে আপনি এড়িয়ে যেতে পারেন

প্রচন্ড পরিমাণ মুভি হাইপ চলছে ঢাকার হলগুলোতে, শেষ কবে এতো মানুষ বাংলা সিনেমা দেখার জন্যে হলে গিয়েছিল আমিও আসলে জানি না।

মেজবাউর রহমান সুমনের পরিচালনায় ‘হাওয়া’ মুক্তি পাওয়ার আগেই জনপ্রিয় হয়েছে ‘কালা কালা সাদা সাদা’ গানটি, আর সেই সাথে হাওয়া হয়ে গেছে দুই সপ্তাহের টিকিট। বাংলা সিনেমার একনিষ্ঠ ভক্ত আমি তাই মিরপুরে টিকিট না পেয়ে মতিঝিলে ১৫০ টাকা দিয়ে মধুমিতাতে সিনে্মা দেখলাম যেখানে আমার উবার ভাড়া খরচ হয়েছে ৮০০ টাকা। এটা হচ্ছে গল্পের পেছনের গল্প; আসল গল্প হচ্ছে– সিনেমার গল্প আমার মোটেও ভালো লাগেনি। আমি ‘হাওয়া’ দেখে অত্যন্ত আশাহত হয়েছি।

আমার কাছে বাংলা সিনেমা বলতে খালি ঢুশঢাশ মারপিট হবে অথবা নাচা-গানা হবে তা না। তবে গল্পের চরিত্রগুলোর উত্থান-পতন গতিবেগ থাকা চাই, সেই সাথে দরকার গল্পের বাস্তবিক সমাপ্তি। কোন পরিচালক যদি ভৌতিক অথবা রূপকথার কোন গল্প বানান সেটার মার্কেটিং সেভাবেই করা দরকার বলে মনে করি বা এটা আমার বিশ্বাস।

এ অব্দি যতোগুলো রিভিউ পড়লাম এবং ট্রেইলার দেখলাম কোথাও বোঝা যায়নি যে, হাওয়া সম্পূর্ণ রহস্যজনক রূপক যার চিত্রনাট্য সুকর্ণ শাহেদ ধীমান করেছেন। আসলে আমি একজন খুবই সাধারণ দর্শক, অতো কঠিন করে বুঝিও না। যখন ডিজিটাল অ্যাপসগুলো ভাসছে দুর্দান্ত সব ওয়েবসিরিজে, সেখানে হলে গিয়ে টিকিট কেটে আমি কেন আর একটা ওয়েব সিরিজ দেখবো! আমি পরিপূর্ণ বাংলা সিনেমা দেখতে চাই; গল্পে ঠাসা, রহস্যে ভরা, দুর্দান্ত সংলাপে থাকবে, দারুণ সব গান থাকবে। শহরে–গ্রামে, জলে–মাটিতে দৃশ্য যেখানেই হোক, শুরু ও শেষে একটা দারুণ সমন্বয় থাকবে। তাহলেই তো আমার দিনটা উশুল হতো!

সিনেমার ভালো লাগার দুটি জায়গা আমি পেয়েছি— চরিত্রায়ন ও দৃশ্যায়ন। ‘হাওয়া’য় যারা অভিনয় করেছেন তাদের একটা করে অ্যাওয়ার্ড দেওয়া উচিৎ; কেবল চঞ্চল চৌধুরী না রাজ, তুষি, নাসিরউদ্দিন, সোহেল মণ্ডল, সুমন আনোয়ার, রিজভী, রাজু এদের সবাইকে চিনতে বেশ সময় লেগেছে, মনে হয়েছে সত্যিই এরা জেলে, বহু বছর ধরে এই নৌকোতেই এদের বসবাস। মেকাপ আর্টিস্টকেও যেন পুরস্কার তালিকায় রাখা হয়, এটা আমার প্রত্যাশা। সিনেমার শুরু থেকে শেষ অব্দি ক্যামেরার যে খেলা আর রঙের যে সংমিশ্রণ দেখা যায় তা সত্যি উপভোগ্য, আপনি স্থির হয়ে তাকিয়ে থাকে বাধ্য।

তবে সিনেমার শেষ দৃশ্যে সাপ এসে আমার সমস্ত আকাঙ্ক্ষাকে একেবারে জলের সাথে মিশিয়ে দিয়ে গেল,আমি পুরো মুভিতে গুলতিকে একটি বাস্তব চরিত্র ধরে নিয়েছিলাম যাকে মাঝিরা জালে পেয়েছে। তাকে একবার মাছ হিসেবে আবিষ্কার করা বা সাপ হয়ে উপস্থিত হওয়াটাকে হয়তো আমার মতো নিরীহ দর্শক মেনে নিতে পারেনি, কারণ আমি তো ফ্রেমের মধ্যে পুরোপুরি ডুবে ছিলাম। কী দূর্দান্ত সব শট, চারদিকে পানি থৈ থৈ করছে, মাঝে একটা বোট ভাসছে, উপর থেকে ড্রোনে দেখতে পাচ্ছি, এক-একটা দৃশ্য এতো জীবন্ত; হলে বসে আছি মনে হয়নি, মনে হয়েছে আমি নিজেই মাঝ সমুদ্রে। এতো অধ্যাবসায় কোন পরিচালক বিগত দিনে আমার জানা মতে দেখাননি। সুমন দেখিয়েছেন; কামরুল হাসান খসরুর অসাধারণ সিনেমাটোগ্রাফি,  গানের চিত্রায়ন সেই সাথে মুহুর্মুহু নাচ সত্যি অনবদ্য। কিন্তু সিনেমার শেষ দৃশ্যে চাঁন মাঝির ধারাবাহিক খুন করার দৃশ্য আর সমস্ত বাস্তবতাকে পেছনে ফেলে সাপের আবির্ভাব আমাকে আশাহত করেছে।

গল্পটা একটু ছোট করে বলা দরকার। চাঁন মাঝির নেতৃত্বে ‘নয়ন তারা’ নামের মাছ ধরা নৌকা ভাসে সাগরে। এই নৌকায় মোট নয়জন সদস্য। মহাজনকে না জানিয়ে চাঁন মাঝি ও তার অ্যাসিস্টেন্ট এজা মিলে নিজেদের বাড়তি আয়ের জন্য কিছু মাছ অন্যত্র বিক্রি করতে চায়। তবে ইঞ্জিন মেকানিক ইব্রাহিম তাতে বাধা দেয়। ফলে তাকে সরিয়ে দেবার ষড়যন্ত্র করে চাঁন মাঝি আর এজা, যোগসাজশ করে ইব্রাহিমের সাথে থাকা নাগুর সাথেও। তবে এই ষড়যন্ত্র সফল হয় না এক রহস্যময়ী নারীর হঠাৎ জেলেদের জালে উঠে এলে। এরপর একটা করে অদ্ভূত ঘটনা ঘটতে থাকে এবং আরো অদ্ভূত ঘটনার মধ্য দিয়ে সিনেমা শেষ হয়।

‘হাওয়া’ রিলিজের সাথে সাথে নকল বলে ইতিমধ্যে অনেকেই বলেছেন। কিন্তু এ ব্যাপারে আমার একটা অভিমত; নকল যদি সেই লেবেলের পোক্ত হয় তাহলে হলে গিয়ে নকল সিনেমা দেখতেও আমি রাজি। আমি সত্যিকার অর্থে আস্ত একটা বাংলা সিনেমা দেখতে চাই। সিনেমা বলতে চরিত্রের ডিটেইল থাকতে হবে, সংলাপে সাবলীলতা ও দৃশ্যের সাথে সামঞ্জস্য গান বা নাচ থাকতে হবে।

‘হাওয়া’ হচ্ছে ইন্টেলেকচুয়ালদের সিনেমা, আমার মতো সাধারণ মানের দর্শকদের জন্যে হাওয়া বানাননি মেজবাউর রহমান সুমন। তবে যেভাবে সব টিকিট হাওয়া করে দিচ্ছে, এতে আমি যারপরনাই খুশি। কারণ এতোগুলো বছর ধরে আমাকে যারা বাংলা সিনেমা দেখার দায়ে ‘ক্ষ্যাত’ হিসেবে আ্খ্যা দিয়ে আসছে, তারাও আজ হলমুখী। বাংলা সিনেমা জিন্দাবাদ!


লেখক সম্পর্কে বিস্তারিত

রোদেলা নীলা একজন স্বাধীনচেতা মানুষ, তার কবিতায়, তার প্রবন্ধে অথবা গল্পের প্রত্যেকটি শব্দের মধ্যে আছে আধুনিকতার ছোঁয়া এবং নিজের মুক্ত চিন্তাকে মেলে ধরবার আকাঙ্ক্ষা। কবিতা তার প্রিয় বিষয়ের মধ্যে অন্যতম একটি, এর বাইরেও তিনি নিয়মিত আর্টিকেল লেখেন দেশের এবং দেশের বাইরের দৈনিক পত্রিকাগুলোতে। ঘুরতে পছন্দ করেন বলেই তার গল্পের ভাঁজে ভাঁজে আছে ভ্রমণ পিয়াসীদের জন্য অজানা অনেক তথ্য। বেতার বাংলা পত্রিকায় ছাপার অক্ষরে প্রথম প্রকশিত হয় তার লেখা গল্প- নীল শাড়ি। এরপর থেকে তার গল্প কবিতা প্রবন্ধ জায়গা করে নেয় দৈনিক জনকন্ঠ, দৈনিক প্রথম আলো, দৈনিক কালের কন্ঠ,দৈনিক নয়া দিগন্ত, অনন্যা পাক্ষিক ম্যাগাজিন, মাসিক রোদসী, ত্রৈমাসিক পত্রিকা জয়তী, নিউ ইওর্কের দেশ পত্রিকা থেকে আরম্ভ করে বহু অনলাইন প্লাটফর্মে। এর বাইরেও বাংলা ব্লগ গুলোতে তার সারাক্ষণ পদচারণা থাকে । শব্দনিড় ব্লগ, সামহোয়্যারইন ব্লগ, বিডিনিউজ২৪ ব্লগ, মুভি ডাটা বেজ ব্লগে নিয়মিত লিখে আসছেন কবি এবং কথা সাহিত্যিক রোদেলা নীলা। শুধু বাংলাদেশে নয়, পাশের দেশ ভারতের কোলকাতাতেও তার অনেক ভক্ত পাঠক রয়েছে। ২৬শে ফেব্রুয়ারী ১৯৭৭ সালে ঢাকায় কবি’র জন্ম, বাবা মরহুম আব্দুল হামিদ ; পেশায় ছিলেন সরকারী কর্মকর্তা। তাদের আদি নিবাস টাঙ্গাইলে হলেও ঢাকাতেই লেখকের বেড়ে ওঠা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গণিত নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি পাশ করেছেন। মা মাজেদা বেগম সব সময় লেখালেখির বিরোধিতা করে আসলেও প্রকাশিত সব বই খুঁটিয়ে পড়েন এবং ভুল ধরে দেন । লেখকের ইচ্ছে আছে কিছু পয়সা কড়ি জমাতে পারলে জীবনের শেষ সময়টা বিশ্ব ঘুরে কাটাবেন। রোদেলা নীলা’র প্রকাশিত বই : কবিতা : ফাগুনঝরা রোদ্দুর(২০১০) ,ভাষাচিত্র প্রকাশনী পঞ্চপত্রের উপপাদ্য (২০১২) , এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী দ্বৈত কবিতার বই – নীলপদ্ম (২০১৫) ,যমুনা প্রকাশনী। নিমগ্ন গোধুলি ( ২০১৬) , অন্যধারা প্রকাশনী চায়ের কাপে অপেক্ষা (২০১৯) , বাংলাদেশ রাইটার্স গিল্ড একক গল্প গুচ্ছ : রোদ্দুরের গল্প (২০১৫ ), আলপনা প্রকাশনী চলতি পথের গপ্পো (২০১৬) , বিদ্যা প্রকাশ গল্পগুলো কাল্পনিক নয় ( ২০২২) , কারুবাক প্রকাশনী ভ্রমণ গল্প : পিয়াইন নদীর স্রোতে (২০১৬) , জয়তী প্রকাশনী মেঘ বালিকার দেশে (২০১৭) , মহাকাল প্রকাশনী ময়ামায়া থেকে কাশ্মীর(২০২৩),কারুবাক প্রকাশনী

মন্তব্য করুন